font-family: 'Galada', cursive; Skip to main content

Bjj

একই দিনে দু-দু’টি মেগা ডিল! ৬ সপ্তাহে Jio-র ঘরে এল ৯২,২০২ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

জিও।

একই দিনে দু-দু’টি মেগা ডিল! ৬ সপ্তাহে Jio-র ঘরে এল ৯২,২০২ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

লকডাউনে একের পর এক বড় চমক দেখাচ্ছে রিলায়েন্স জিও ৷ অধিকাংশ সংস্থাই যখন ব্যবসায় প্রবল কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ৷ তখন জিও-তে পরপর বিদেশি সংস্থার বিনিয়োগের খবর চমকে দিয়েছে গোটা বিশ্বকেই ৷ ফেসবুক থেকে শুরু করে কেকেআর, একের পর এক মার্কিন সংস্থার বিনিয়োগের পর শুক্রবার জিও-তে ৯,০৯৩ কোটি টাকা বিনিয়োগের কথা ঘোষণা করে আবু ধাবির সংস্থা মুবাডালার ৷ এর ১২ ঘণ্টা কাটতে না কাটতেই আরও একটি মেগা ডিল ৷ মার্কিন প্রযুক্তি সংস্থা সিলভার লেক জিও প্ল্যাটফর্মের আরও ০.৯৩% অংশীদারী কেনার কথা ঘোষণা করে ৪৫৪৬.৮০ কোটি টাকায়। সবমিলিয়ে জিও-তে এখন সিলভার লেকের অংশীদারি ২.০৮ শতাংশ ( মোট ১০,২০২.৫৫ কোটি টাকা বিনিয়োগ করেছে সিলভার লেক পার্টনার্স) ৷ এর ফলে রিলায়েন্সের ডিজিটাল ইউনিট এই নিয়ে এখনও পর্যন্ত ৯২,২০২.১৫ কোটি টাকার বিদেশি বিনিয়োগ আনতে সফল ৷

গোটা দেশ যখন করোনার সঙ্গে লড়তে ঘরবন্দি, তখন সেই ভার কমানোর তাগিদে ছ’সপ্তাহেরও কম সময়ে সাত-সাত’টি চুক্তি সেরে ফেলল মুকেশ আম্বানির সংস্থা জিও।

Advertisement

এই নিয়ে ৬ সপ্তাহেরও কম সময়ে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিশ্বের অগ্রণী বিনিয়োগকারীরা ৯২,২০২.১৫ কোটি টাকা লগ্নি করল জিও-তে৷ এই তালিকায় রয়েছে ফেসবুক (৪৩,৫৭৩.৬২ কোটি টাকা), সিলভার লেক পার্টনার্স (৫৬৫৫.৭৫ কোটি টাকা), ভিস্তা ইক্যুইটি পার্টনার্স (১১,৩৬৭ কোটি টাকা), জেনারেল অ্যাটলান্টিক (৬৫৯৮.৩৮ কোটি টাকা), কেকেআর (১১,৩৬৭ কোটি টাকা), মুবাডালা (৯০৯৩ কোটি টাকা) এবং সিলভার লেক (৪৫৪৫.৮০ কোটি টাকা)-র মতো সংস্থার বিনিয়োগ৷ মুকেশ আম্বানি বলেছিলেন ২০২১ সালের মার্চের মধ্যে রিলায়েন্সকে ঋণমুক্ত করবেন। তবে যে গতিতে তাঁর সংস্থা এগোচ্ছে, তাতে সেই লক্ষ্য এ বছর ডিসেম্বরেই ছুঁয়ে ফেলতে পারে রিলায়েন্স ।

ভারতে জিও-ই প্রথম সংস্থা, যেখানে বিনিয়োগ করেছে মার্কিন সংস্থা Silver Lake Partners ৷ এর আগে ট্যুইটার, আলিবাবা, ডেল টেকনোলজিস-সহ একাধিক বড় সংস্থার সঙ্গে যুক্ত হয়েছে সিলভার লেক । করোনা পরিস্থিতির মধ্যেই জিওর সঙ্গে সিলভার লেক পার্টনার্সের এই বিনিয়োগ বড় পদক্ষেপ বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

Comments

Popular posts from this blog